প্রেডনিসোন গ্রহণ করার সময় অ্যালকোহল পান করা কি নিরাপদ?

অ্যালকোহল প্রেডনিসোনের পার্শ্বপ্রতিক্রিয়াকে আরও খারাপ করে তুলতে পারে, যেমন ওজন বৃদ্ধি। প্রিডনিসোন গ্রহণের সময় অ্যালকোহল পান করা নির্দিষ্ট মেডিকেল অবস্থার লোকদের জন্য নিরাপদ নয়।

প্রেডনিসোন হল অ্যাড্রিনাল কর্টিকাল স্টেরয়েডের একটি সিন্থেটিক ফর্ম যা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিভিন্ন অবস্থার চিকিৎসার জন্য সুপারিশ করেন। যাদের অ্যাড্রিনাল গ্রন্থি পর্যাপ্ত কর্টিকোস্টেরয়েড তৈরি করে না, তাদের জন্য এটি হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

প্রেডনিসোন কর্টিকোস্টেরয়েডের শ্রেণীর অন্তর্গত। এগুলি শক্তিশালী প্রদাহ বিরোধী এবং লুপাস, মাল্টিপল স্ক্লেরোসিস এবং আর্থ্রাইটিসের মতো প্রদাহজনিত রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে। Prednisone ইমিউন সিস্টেমের কাজ করার উপায় পরিবর্তন করে প্রদাহ কমায়।

এই নিবন্ধে, আমরা প্রিডনিসোন এবং অ্যালকোহলের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি এবং সেগুলিকে নিরাপদে একসাথে ব্যবহার করা যেতে পারে কিনা তা অন্বেষণ করব।

অ্যালকোহল এবং প্রেডনিসোনের মধ্যে সম্পর্ক

প্রিডনিসোনের প্যাকেজ লেবেল অ্যালকোহল এবং প্রেডনিসোনের মধ্যে সরাসরি যোগসূত্র নির্দেশ করে না এবং প্রিডনিসোন গ্রহণের সময় অ্যালকোহল ব্যবহারের নিরাপত্তার বিষয়ে ক্লিনিকাল স্টাডি সীমিত।

যাইহোক, প্রেডনিসোন বিপাককে প্রভাবিত করে — কিভাবে শরীর খাদ্যকে শক্তিতে ভেঙ্গে দেয়। শরীর প্রেডনিসোলোনকে প্রিডনিসোলোনে রূপান্তরিত করে, যা একজন ব্যক্তির প্রস্রাব করার আগে লিভার দ্বারা বিপাক হয়। যেহেতু লিভার অ্যালকোহলকেও বিপাক করে, তাই প্রিডনিসোন অ্যালকোহল শরীরকে প্রভাবিত করার উপায় পরিবর্তন করতে পারে। বিকল্পভাবে, অ্যালকোহল শরীরের প্রেডনিসোনের বিপাককে পরিবর্তন করতে পারে।

আপনি স্টেরয়েড গ্রহণ করবেন নাকি বিশেষভাবে প্রিডনিসোন গ্রহণ করবেন তা বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যার মধ্যে রয়েছে:

•প্রিডনিসোনের মাত্রা কত বেশি?

•এটি স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী চিকিত্সা হতে পারে।

•একজন ব্যক্তি কতটা অ্যালকোহল পান করেন?

•একজন ব্যক্তির অসুস্থতা

সাধারণভাবে, অ্যালকোহলের সাথে প্রিডনিসোন মেশানো নিরাপদ কিনা তা নির্ধারণ করা একজন ব্যক্তির ডাক্তারের পক্ষে সবচেয়ে ভাল।

পার্শ্ব প্রতিক্রিয়া এবং ঝুঁকি

অ্যালকোহল এবং প্রেডনিসোন একত্রিত করার সম্ভাব্য ঝুঁকিগুলি নিম্নরূপ:

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা

প্রেডনিসোন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি যেমন পেটে ব্যথার ঝুঁকি বাড়াতে পারে। দীর্ঘমেয়াদী মদ্যপান পেটের আস্তরণের প্রদাহের দিকে পরিচালিত করে, যা পেটের আলসার, অম্বল এবং অপুষ্টির কারণ হতে পারে।

যাদের পেটে জ্বালাপোড়ার মতো সমস্যা রয়েছে তাদের একই সময়ে প্রেডনিসোন এবং অ্যালকোহল গ্রহণ করা এড়ানো উচিত।

দুর্বল ইমিউন সিস্টেম

প্রেডনিসোন রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়, যা মানুষকে সংক্রমণের জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তোলে। এর মানে হল প্রেডনিসোন গ্রহণ করলে স্বাভাবিকের চেয়ে বেশি সমস্যা হতে পারে। স্টেরয়েড গ্রহণকারীদের মধ্যে হাম বা চিকেন পক্সের সংস্পর্শে আরও গুরুতর সংক্রমণ হতে পারে।

অ্যালকোহল রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে এবং দীর্ঘায়িত অ্যালকোহল সেবন নিউমোনিয়া বা যক্ষ্মা রোগের বিকাশকে সহজ করে। যারা নিয়মিত প্রডনিসোন গ্রহণ করেন এবং অ্যালকোহল পান করেন তাদের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

ওজন বৃদ্ধি

যদিও অনেক কারণ একটি ভূমিকা পালন করে, গবেষণা দেখায় যে অ্যালকোহল সেবন কিছু লোকের ওজন বাড়াতে পারে। ওজন বৃদ্ধি প্রেডনিসোনের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া।

দুর্বল হাড়

প্রিডনিসোনের দীর্ঘমেয়াদী ব্যবহার হাড়কে দুর্বল করে দিতে পারে এবং অস্টিওপোরোসিস হতে পারে। হাড়ের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পুষ্টির অভাবের কারণে অ্যালকোহল সেবন অস্টিওপরোসিসের ঝুঁকির কারণ।

রক্তে শর্করার মাত্রা পরিবর্তন

অ্যালকোহল রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, যা ডায়াবেটিস রোগীদের জন্য সমস্যা হতে পারে। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে অ্যালকোহল এছাড়াও ডায়াবেটিস রোগীদের প্যানক্রিয়াটাইটিস এবং জটিলতার কারণ হতে পারে।

প্রেডনিসোন রক্তে শর্করার মাত্রা বাড়ায়। ডায়াবেটিস রোগী যারা প্রিডনিসোন গ্রহণ করছেন তাদের রক্তে শর্করা কমাতে আরও ইনসুলিন বা ওষুধের প্রয়োজন হতে পারে।

টিপস এবং সতর্কতা

প্রিডনিসোন গ্রহণ করার সময় বেশ কয়েকটি সতর্কতা অবলম্বন করা উচিত:

•পেট খারাপ প্রতিরোধ করতে, খাবারের সাথে প্রেডনিসোন নিন।

•গর্ভাবস্থায় বা বুকের দুধ খাওয়ানোর সময় প্রেডনিসোন ব্যবহার করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

•প্রিডনিসোন চিকিত্সার সময় টিকা নেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

•আপনার ডাক্তারের পরামর্শ ছাড়া প্রিডনিসোন গ্রহণ বন্ধ করবেন না।

•পটাসিয়াম বা ক্যালসিয়াম সম্পূরক সম্পর্কে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

•ওজন বজায় রাখতে এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য খান।

•ক্যাফিনের মতো উদ্দীপক এড়িয়ে চলুন কারণ এগুলো অনিদ্রা, প্রিডনিসোনের পার্শ্বপ্রতিক্রিয়া এবং আরও খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

সারসংক্ষেপ

প্রিডনিসোন গ্রহণের সময় অ্যালকোহল সেবন করা নিরাপদ কিনা তা নির্ভর করে ব্যক্তির ডোজ, চিকিত্সার স ময়কাল, মদ্যপানের ফ্রিকোয়েন্সি এবং অন্যান্য চিকিৎসা অবস্থার উপর। এই অবস্থার মধ্যে গ্যাস্ট্রোএন্টেরাইটিস, অস্টিওপোরোসিস, অস্টিওপেনিয়া এবং ডায়াবেটিস অন্তর্ভুক্ত।

প্রিডনিসোন গ্রহণকারী একজন ব্যক্তির চিকিত্সা শেষ না হওয়া পর্যন্ত অ্যালকোহল এড়ানো উচিত।

অ্যালকোহল প্রিডনিসোনের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াকে আরও খারাপ করতে পারে: বি। ইমিউন সিস্টেম দমন, হাড় দুর্বল এবং ওজন বৃদ্ধি। গুরুতর জটিলতা এড়াতে ডাক্তারের সাথে কথা বলা ভাল।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *