জোলোফট এবং অ্যালকোহল মেশানো কি নিরাপদ?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণত সেরট্রোলিন (জোলফট) গ্রহণ করার সময় অ্যালকোহল পান করার পরামর্শ দেন। যদিও প্রত্যেকে মাদক এবং অ্যালকোহলকে ভিন্নভাবে বিপাক করে, তবে প্রতিক্রিয়াগুলি অত্যন্ত বিপজ্জনক এবং জীবন-হুমকিপূর্ণ।

Soloft সিলেকটিভ সেরোটোনিন রিউপটেক ইনহিবিটরস (SSRIs) নামক অ্যান্টি-ডিপ্রেসেন্টের একটি গ্রুপের অন্তর্গত। তারা মস্তিষ্কে সেরোটোনিন রিসেপ্টরগুলিকে ব্লক করে এবং সেরোটোনিন অণুগুলিকে সঞ্চালনের অনুমতি দিয়ে কাজ করে।

সেরোটোনিন একজন ব্যক্তির মেজাজ স্থিতিশীল করে এবং তাকে “অনুভূতি-ভালো হরমোন” বলা হয়। মস্তিষ্কে এই হরমোনের উচ্চ মাত্রা মেজাজ, ঘুম এবং আবেগকে উপকৃত করতে পারে।

মাদক গ্রহণকারী যে কেউ ড্রাগ মিথস্ক্রিয়া এড়াতে চেষ্টা করা উচিত। যখন একজন ব্যক্তি Zoloft গ্রহণ করেন, তখন তার অ্যালকোহল পান করা উচিত নয়।

কারণ অ্যালকোহল সাময়িকভাবে সেরোটোনিনের মাত্রা বাড়ায়। Zoloft এর মত এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। আপনার শরীরে ড্রাগ এবং অ্যালকোহল থাকা বিপজ্জনক। উদাহরণস্বরূপ, কারও কারও জন্য এটি অতিরিক্ত খাওয়া এবং আত্মহত্যার ঝুঁকি বাড়াতে পারে।

 

নীচে আপনি Zoloft গ্রহণ করার সময় অ্যালকোহল পান করার বিপদ সম্পর্কে আরও জানতে পারেন।

এই নিরাপদ?

সংক্ষেপে: না। বিভিন্ন ধরনের অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ রয়েছে, তবে ডাক্তাররা এই ওষুধগুলি গ্রহণ করার সময় অ্যালকোহল খাওয়ার পরামর্শ দেন।

যাইহোক, Zoloft গ্রহণকারী কিছু লোক দেখেছেন যে তারা কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই কম অ্যালকোহল পান করতে পারেন। নির্ভরযোগ্য প্রমাণের একটি পুরানো গবেষণায়, এটি পাওয়া গেছে যে যৌগটি উল্লেখযোগ্য দুর্বলতা সৃষ্টি করেনি। যাইহোক, 2014 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে এটি কিছু লোকের স্মৃতিশক্তি হ্রাস, বিষণ্নতা এবং সহিংসতার কারণ।

Zoloft সেবনকারী ব্যক্তির জন্য অ্যালকোহল কতটা নিরাপদ তা চিকিৎসকরা বলতে পারেন না। প্রত্যেকেই অ্যালকোহল এবং অ্যান্টিডিপ্রেসেন্টসকে আলাদাভাবে বিপাক করে এবং একটি ডোজ অন্যের জন্য নিরাপদ নাও হতে পারে।

Zoloft গ্রহণ করার সময় যদি কেউ অ্যালকোহল সেবন করতে চান, তবে সতর্কতার সাথে তা করা উচিত এবং পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে অ্যালকোহল গ্রহণ বন্ধ করা উচিত।

পরিণতি কি?

Zoloft ব্যবহার করার সময় অ্যালকোহল ব্যবহার বেশ কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যার মধ্যে রয়েছে:

সেরোটোনিন সিন্ড্রোম

এসএসআরআই-এর মতো, জোলফ্ট সেরোটোনিনের স্বাভাবিক শোষণকে বাধা দেয়, যার ফলে মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বৃদ্ধি পায়।

অ্যালকোহল মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা সাময়িকভাবে বৃদ্ধি করতে পারে। অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ গ্রহণের সময় অ্যালকোহল গ্রহণ সেরোটোনিনের মাত্রা বাড়াতে পারে।

অতিরিক্ত সেরোটোনিন সেরোটোনিন সিন্ড্রোম হতে পারে, যা একটি জীবন-হুমকির অবস্থা। এটি একটি দ্রুত হার্টবিট, কোমা এবং বিভ্রান্তির কারণ হতে পারে।

আত্মঘাতী চিন্তা এবং আচরণ

Soloft এর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল আত্মঘাতী ভাবনা এবং চিন্তাভাবনা বৃদ্ধি। এটি গুরুতর এবং ড্রাগ ব্যবহার এবং অ্যালকোহল সেবনের কারণে এটি আরও খারাপ হতে পারে।

প্রতিকূল প্রতিক্রিয়া হতাশার দিকে পরিচালিত করতে পারে, যা এন্টিডিপ্রেসেন্টের কার্যকারিতা হ্রাস করতে পারে। একত্রিত ফলাফল আত্মহত্যার প্রচেষ্টার দিকে নিয়ে যেতে পারে।

অধিবৃত্ত

জোলোফ্ট এবং অ্যালকোহল উভয়ই কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে বিষণ্নতা সৃষ্টি করে, যার অর্থ তারা মস্তিষ্কের কার্যকারিতাকে ধীর করে বা দমন করে। একসাথে নেওয়া, উভয়ই অতিরঞ্জিত হতে পারে। এটি বিপজ্জনক এবং গুরুতর ক্ষেত্রে শ্বাসরোধ, কোমা এবং মৃত্যুর কারণ হতে পারে।

 

অ্যালকোহল এবং অ্যান্টিডিপ্রেসেন্টগুলিও অনিদ্রা, সতর্কতা হ্রাস এবং অসংযম সৃষ্টি করতে পারে। এই প্রভাবগুলি প্রসারিত হয় যখন একজন ব্যক্তির তাদের সিস্টেমে উভয়ই থাকে, যা দুর্ঘটনা এবং আঘাতের কারণ হতে পারে।

 বিষক্রিয়া

যদি একজন ব্যক্তি অ্যান্টিডিপ্রেসেন্ট গ্রহণ করেন তবে খুব বেশি অ্যালকোহল পান করেন, তবে তিনি তাদের লিভারে টক্সিন প্রক্রিয়া করতে সক্ষম হবেন না। এর ফলে বিষক্রিয়া বা লিভারের ক্ষতি হতে পারে।

 জোলফ্ট এবং অন্যান্য ওষুধ

Zoloft নিম্নলিখিত ওষুধ ও পণ্য সাথে প্রতিক্রিয়া করতে পারে:

•Monoamine oxidase inhibitors (MAOIs): এটি দ্বিতীয় শ্রেণীর এন্টিডিপ্রেসেন্টস। MAOI গুলি SSRI গুলি থেকে আলাদাভাবে কাজ করে এবং এক ব্যক্তির দ্বারা একসাথে নেওয়া উচিত নয়৷ যদি একজন ব্যক্তি বিভিন্ন ধরনের এন্টিডিপ্রেসেন্ট ওষুধে স্যুইচ করেন, তবে সেগুলি শুধুমাত্র একজন চিকিত্সকের নির্দেশনায় করা উচিত। MAOI এবং SSRI ইন্টারঅ্যাকশনের লক্ষণ:

•হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাস এবং রক্তচাপের তীব্র ওঠানামা

•বিভ্রান্তি

•অত্যধিক উত্তেজনা

•মাথা ঘোরা

•কোমা

•ওয়ারফারিন (কৌমাদিন) এবং ডিজিটক্সিন (ক্রিস্টোডিজিন): এই দুটি ওষুধই রক্ত ​​পাতলা করে। এগুলি প্লাজমা প্রোটিনের সাথে আবদ্ধ হয় এবং Zoloft এর সাথে নেওয়া হলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

•পিমোজাইড (ORP): চিকিত্সকরা সাধারণত ট্যুরেটের সিনড্রোমের চিকিত্সার জন্য এই অ্যান্টিসাইকোটিক ব্যবহার করেন। Zoloft এর সাথে একযোগে হৃদয়ের ওপর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

•সেরোটোনার্জিক ওষুধ: এগুলি মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বাড়ায়, যেমন জোলফ্ট। যৌগ সেরোটোনিন সিন্ড্রোম সৃষ্টি করতে পারে।

Zoloft অন্যান্য ওষুধ এবং খাদ্যতালিকাগত সম্পূরকগুলির সাথে যোগাযোগ করতে পারে। Zoloft চিকিত্সা শুরু করার আগে, একজন ব্যক্তির উচিত তাদের ডাক্তারকে তাদের গ্রহণ করা ওষুধ বা সম্পূরক সম্পর্কে অবহিত করা।

জোলফ্ট এবং ক্যাফিন মিথস্ক্রিয়া

কফি, চা এবং সোডায় ক্যাফিন উপস্থিত থাকে এবং এটি এন্টিডিপ্রেসেন্টের প্রভাব বাড়াতে পারে, যদিও আরও গবেষণার প্রয়োজন।

বিশ্বস্ত উত্স থেকে 2017 সালের একটি ক্লিনিকাল গবেষণায় দেখা গেছে যে ক্যাফিন ইঁদুরের মধ্যে এন্টিডিপ্রেসেন্টের কার্যকারিতা বাড়িয়েছে। মানুষের মধ্যে এটির অনুরূপ প্রভাব আছে কিনা তা দেখতে, লেখকরা 95 জন পুরুষ অংশগ্রহণকারীকে পরীক্ষা করেছেন যারা এন্টিডিপ্রেসেন্টস গ্রহণ করেছিলেন।

তারা অংশগ্রহণকারীদের তিনটি গ্রুপে বিভক্ত করেছে এবং তাদের ফলাফল তুলনা করেছে: একটি প্লাসিবো, 60 মিলিগ্রাম (মিলিগ্রাম) এবং 120 মিলিগ্রাম ক্যাফিন বড়ি। 4 সপ্তাহ পরে, যে দলটি 60 মিলিগ্রাম ডোজ গ্রহণ করেছে তারা দ্রুত এন্টিডিপ্রেসেন্ট প্রভাব এবং উন্নত চিন্তা করার ক্ষমতা অনুভব করেছে। লেখকরা উপসংহারে পৌঁছেছেন যে ক্যাফিনের সাথে এন্টিডিপ্রেসেন্টস একত্রিত করা রোগীর প্রভাবকে উন্নত করবে।

 সারসংক্ষেপ

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জোলফ্ট গ্রহণের সময় অ্যালকোহল গ্রহণের বিরুদ্ধে সতর্ক করে কারণ উভয়ই একই পার্শ্ব প্রতিক্রিয়া এবং বিপজ্জনক মিথস্ক্রিয়া সৃষ্টি করতে পারে।

এছাড়াও, অ্যালকোহল হতাশার লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে, যে কোনও অ্যান্টিডিপ্রেসেন্টকে কম কার্যকর করতে পারে এবং আত্মহত্যার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *