জনপ্রিয় আমবাত নির্ণয় কিভাবে

জনপ্রিয় আমবাত হল একটি ত্বকের অ্যালার্জি যা সাধারণত পোকামাকড়ের কামড়ের কারণে হয়। এটি প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে বেশি দেখা যায় এবং প্রায়শই মুখ, বাহু এবং পায়ের মতো উন্মুক্ত স্থানে পাওয়া যায়।

জনপ্রিয় আমবাত একটি সাধারণ অবস্থা, বিশেষ করে গ্রীষ্মের মাসগুলিতে। পোকামাকড়ের কামড়ের প্রতি অতি সংবেদনশীলতা লাল দাগ সৃষ্টি করে। এটি সাধারণত শিশুদের মধ্যে ঘটে তবে নতুন এলাকায় ভ্রমণকারী প্রাপ্তবয়স্কদেরও প্রভাবিত করতে পারে।

এই ত্বকের অবস্থার একটি বৈশিষ্ট্য হল পোকামাকড়ের কামড় দ্বারা প্রভাবিত স্থানটি আঁচড়ালে দীর্ঘস্থায়ী কামড় থেকে প্রদাহ হতে পারে। ফলস্বরূপ, তারা প্রকৃতপক্ষে তুলনায় আরো নতুন কামড় হতে পারে।

জনপ্রিয় আমবাত উপসর্গ, চিকিত্সার বিকল্প এবং কখন একজন ডাক্তারের সাথে দেখা করতে হবে সে সম্পর্কে পড়ুন।

বৈশিষ্ট্য এবং উত্স

জনপ্রিয় আমবাতগুলির প্রথম লক্ষণগুলি হল সাধারণত চুলকানি এবং ফুলে যাওয়া বর্ধিত বাম্পগুলির সাথে। বাম্পগুলি একটি বাঁকা আকার বা রেখায় প্রদর্শিত হয়, বিশেষ করে যদি পোকামাকড় বা মাছি দ্বারা কামড়ানো হয়।

যদিও এগুলি শরীরের যে কোনও জায়গায় পাওয়া যায়, তবে বাম্পগুলি সাধারণত পা, বাহু এবং মুখের মতো উন্মুক্ত স্থানে পাওয়া যায়।

বাম্পস — মোম নামেও পরিচিত — সাধারণত খুব চুলকায়। লোকেরা প্রায়শই নিজেকে আঁচড়াতে পছন্দ করে তবে এটি ত্বকের ক্ষতি করতে পারে। এটি সংক্রমণ এবং দাগ হতে পারে।

ত্বকের প্রতিটি পিণ্ড কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। বাধাগুলি দ্রুত চলে যাবে এবং শুধুমাত্র অন্য জায়গায় প্রদর্শিত হবে। জনপ্রিয় আমবাতগুলির পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা বেশি এবং একটি নতুন কামড়ের কারণে একটি দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়া হতে পারে।

যদিও তারা একই রকম, তারা জনপ্রিয় আমবাত স্ক্যাবিস থেকে ভিন্ন, যা গুরুতর পোকামাকড়ের কামড়ের কারণে ত্বকের অবস্থা। খুশকি একটি ছোঁয়াচে রোগ যা কয়েক সপ্তাহ ধরে ব্রণ, ফোসকা এবং ঘন চুলকানি সৃষ্টি করে। খুশকি ব্লকার সাধারণত জনপ্রিয় আমবাত প্রভাব থেকে ছোট এবং অগভীর হয়।

কারণ এবং ঝুঁকির কারণ

মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক কীটপতঙ্গ একটি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা জনপ্রিয় আমবাত সৃষ্টি করে। সবচেয়ে সাধারণ কারণগুলি হল পোকামাকড়, কৃমি এবং কৃমি যা বিড়াল এবং কুকুরের মধ্যে থাকে। বেড বাগ আরেকটি সাধারণ কারণ।

যাইহোক, যে কোন পোকা কামড়ালে জনপ্রিয় আমবাত হতে পারে।

অ্যালার্জি অর্গানাইজেশন জার্নালে প্রকাশিত একটি 2017 গবেষণায়, 20% শিশুর জনপ্রিয় আমবাত ছিল। এই শিশুদের মধ্যে প্রায় 50% মাছি ক্যান্সার হয়।

অধ্যয়নগুলি শিশুদের মধ্যে জনপ্রিয় আমবাত বিকাশের ঝুঁকির কারণ চিহ্নিত করেছে, যার মধ্যে রয়েছে:

•পোষা প্রাণী আছে

•স্প্রিংস ছাড়া একটি গদি ব্যবহার করা

•গণপরিবহনের দৈনিক ব্যবহার

•একটি উষ্ণ, গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে বাস করুন

•পোকামাকড় বড় ভৌগলিক এলাকায় বাস করে

•এটোপিক ডার্মাটাইটিসের ইতিহাস সহ ভাইবোন

•7 বছরের কম বয়সী হতে হবে

•দারিদ্র্যের সাথে লড়াই করছে

শিশুদের মধ্যে জনপ্রিয় আমবাত

যদিও জনপ্রিয় আমবাত যে কাউকে প্রভাবিত করতে পারে, তবে এটি প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে বেশি দেখা যায়। এটি সাধারণত 2-7 বছর বয়সী শিশুদের মধ্যে পাওয়া যায়।

নপ্রিয় আমবাত পোকামাকড়ের কামড়ের প্রতি সংবেদনশীলতার কারণে ঘটে এবং সময়ের সাথে সাথে মানুষের মধ্যে হওয়ার সম্ভাবনা কম থাকে। শিশুরা বারবার পোকামাকড়ের কামড়ের জন্য কম-বেশি সংবেদনশীল কারণ তারা রোগটি “বিকাশ” করে। শিশুদের প্যাপিলারি আমবাত হওয়ার সম্ভাবনা বেশি কারণ তাদের কোনো নির্দিষ্ট পোকা কামড়েনি এবং এখনও সংক্রমিত হয়নি।

আমি কখন ডাক্তার দেখাতে হবে?

বাম্পগুলি সাধারণত নিজেরাই চলে যায়, তবে ওভার-দ্য-কাউন্টার (OTC) ওষুধ এবং ক্রিম অস্বস্তি কমাতে, প্রদাহ কমাতে এবং সংক্রমণ প্রতিরোধ করতে পারে।

যদি একজন ব্যক্তির তীব্র চুলকানি বা ব্যথা হয়, বা বাধা দূর না হয়, তবে তাদের একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত। খুশকি এবং সাদা দাগের মতো অন্যান্য কারণগুলি বাতিল করার জন্য ডাক্তাররা পরীক্ষা করতে পারেন।

চিকিত্সা এবং প্রতিরোধ

বাধাগুলি সাধারণত নিজেরাই চলে যায়। লোকেরা অস্বস্তি কমাতে ওটিসি ক্রিম এবং ওষুধ ব্যবহার করতে পারে, তবে তাদের একটি শক্তিশালী স্টেরয়েড ক্রিমের জন্য প্রেসক্রিপশনের প্রয়োজন হতে পারে।

জনপ্রিয় আমবাত প্রতিকার নিম্নলিখিত অন্তর্ভুক্ত:

•মৌখিক অ্যান্টিহিস্টামাইন

•এন্টিসেপটিক ক্রিম

•স্টেরয়েড ক্রিম

যাইহোক, এই অবস্থার চিকিত্সার সর্বোত্তম উপায় হল প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা। লোকেদের তাদের ত্বক বাইরে ঢেকে রাখতে হবে, পোকামাকড় প্রতিরোধক পরতে হবে এবং পোষা প্রাণীদের মাছি দিয়ে চিকিত্সা করতে হবে।

যদি একজন ব্যক্তির জনপ্রিয় আমবাত থাকে, তবে সংক্রমণের সমস্ত উত্স নির্মূল করা গুরুত্বপূর্ণ। তুমি এটি করতে পারো:

•ফ্লি ওষুধ দিয়ে পোষা প্রাণীর চিকিৎসা করা

•প্রতিরক্ষামূলক পোশাক পরুন

•কীটনাশক কোম্পানি

•ফ্লি স্প্রে দিয়ে পোষা প্রাণীর বিছানার চিকিত্সা করুন

•জমিতে কীটনাশক স্প্রে করা

•পাইরেথ্রয়েড স্প্রে দিয়ে কার্পেট এবং গৃহসজ্জার সামগ্রী হ্যান্ডেল করুন এবং তারপর ভ্যাকুয়াম করুন

•বেডবগের লক্ষণগুলির জন্য গদিটি পরীক্ষা করুন

সমস্যা

জনপ্রিয় আমবাতগুলির প্রধান জটিলতা হল সংক্রমণ। যেহেতু এই অবস্থার কারণে চুলকানি হয়, তাই মানুষকে চুলকানির শিকার হতে হয়।

এর ফলে আঙ্গুল ও নখের ত্বকে সংক্রমণ হতে পারে। ত্বকের সংক্রমণের কারণে ব্যথা এবং ফোলাভাব হতে পারে, যা অবস্থাকে আরও খারাপ করে তোলে।

মনোভাব

জনপ্রিয় আমবাত একটি প্রতিরোধযোগ্য অবস্থা। এটি প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল বাড়িতে আপনার ত্বক ঢেকে রাখা, পোকামাকড় প্রতিরোধক স্প্রে ব্যবহার করা এবং ঘরকে জীবাণুমুক্ত রাখা।

সময়ের সাথে সাথে, বেশিরভাগ শিশু এবং প্রাপ্তবয়স্কদের জনপ্রিয় আমবাত তৈরি হয়।

যখন একজন ব্যক্তি জনপ্রিয় আমবাত তৈরি করে, তখন এটি সাধারণত নিজে থেকেই চলে যায়।

সারসংক্ষেপ

জনপ্রিয় আমবাত হল পোকামাকড়ের কামড়ের কারণে ত্বকের প্রতিক্রিয়া। এটি অ্যালার্জি বা অতিসংবেদনশীল হতে পারে। উপসর্গগুলির মধ্যে রয়েছে ছোট, উত্থিত বাম্প, চুলকানি এবং ব্যথা।

এই অবস্থাটি সাধারণত নিজে থেকেই চলে যায় এবং লোকেরা এটিকে অ্যান্টিহিস্টামাইন এবং ক্রিম দিয়ে চিকিত্সা করতে পারে। মানুষের স্ক্যাবিস এড়ানো উচিত কারণ এটি সংক্রমণের কারণ হতে পারে

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *